Friday 2 August 2024

বঙ্গীয় বিজ্ঞান পরিষদের সুরেন্দ্রনাথ-অন্নপূর্না ব্যানার্জি বৃত্তি সন্মান

 









গতকাল ১লা আগষ্ট মহান প্রকৃতি বিজ্ঞানীর জন্মদিনে আচার্য সত্যেন্দ্রনাথ বসু প্রতিষ্ঠিত বঙ্গীয় বিজ্ঞান পরিষদের আমন্ত্রণে উপস্থিত ছিলাম পরিষদের সভাগৃহে। বিকাল পাঁচটায় বঙ্গীয় বিজ্ঞান পরিষদের সভাগৃহে গোপাল চন্দ্র ভট্টাচার্য স্মৃতি বক্তৃতা প্রদান  করেন অধ্যাপক অনিরুদ্ধ মুখোপাধ্যায়, পরিবেশ বিজ্ঞান বিভাগ, কলকাতা বিশ্ববিদ্যালয়, বিষয়ঃ "জীবনের রহস্য ও বৈচিত্র্যঃ সন্ধান ও সম্ভাবনা"। ঐ অনুষ্ঠানে আমাকে সুরেন্দ্রনাথ-অন্নপূর্না ব্যানার্জি বৃত্তি প্রদান করা হয়।এই বৃত্তি আমাকে প্রদান করা হয়  আমার বিজ্ঞান জনপ্রিয়করণ ও বিজ্ঞানের  প্রসারমূলক কাজের জন্য। স্বাগত ভাষণ দেন পরিষদের কর্মসচিব অধ্যাপক গৌতম গঙ্গোপাধ্যায়  ও সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি অধ্যাপক সুমিত্রা চৌধুরী।  আমি জানিনা এই সন্মান পাওয়ার যোগ্যতা কতটা আছে তবে এই সন্মান আমার কাজের দায়িত্ব ও দায়বদ্ধাতা বাড়িয়ে তুললো।      

No comments:

Post a Comment